আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেপাল দক্ষিন এশিয়ার প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র হচ্ছে!

আন্তর্জাতিক ডেস্ক:দক্ষিন এশিয়া প্রথম বারের মত নেপাল প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র হতে যাচ্ছে। নেপালের জাতীয় নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে  বামপন্থী জোট। বাংলাদেশী বামজোটের পক্ষ থেকে নেপালের বাম জোটকে অভিনন্দন জানিয়েছেন। সাবেক মাওবাদী বিদ্রোহী এবং কমিউনিস্ট দল এই জোট করে নির্বাচনী লড়াইয়ে জয় পেয়েছে। প্রথম দফায় গত ২৬ নভেম্বর এবং দ্বিতীয় দফায় ৭ ডিসেম্বর নেপালের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এই নির্বাচনকে রাজতন্ত্রের বিলুপ্তি এবং গৃহযুদ্ধের পর গণতন্ত্রের পথে যাত্রা হিসেবে মনে করা হচ্ছে। গত নয় বছরে নেপালে প্রধানমন্ত্রী পদে রদবদল হয়েছে ১০ বার। বিশৃঙ্খলার সুযোগে দেশটিতে বেড়েছে দুর্নীতি। অর্থনৈতিক অগ্রগতিও থমকে যায়।

নেপালের নিকট অতীতে সরকার চালায় তিন প্রধান দল। এর মধ্যে নেপাল কমিউনিস্ট পার্টি মাওবাদী দল ঐক্য করেছে নেপাল কমিউনিস্ট পার্টির (ইউএমএল) সঙ্গে। এদের পরিচয় বাম জোট নামে। আর মে মাসের ওই নির্বাচনে দ্বিতীয় অবস্থানে থাকা সদ্য সাবেক কিন্তু বর্তমানে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার নেপালি কংগ্রেস ঐক্য গড়েছে ছোট কয়েকটি দলের সঙ্গে। এদের পরিচয় ‘গণতান্ত্রিক জোট’ নামে।

শের বাহাদুর দেউবার নেপালি কংগ্রেস ভারতপন্থী হিসেবে বিবেচিত। আর বাম জোট চীনঘেঁষা।২০০৬ সালে গৃহযুদ্ধ থেকে বেরিয়ে আসতে সক্ষম হয় নেপাল। এর দুই বছর পর প্রায় আড়াই শ বছরের হিন্দু রাজতন্ত্রের বিলুপ্তি হয়।

জাতীয় পত্রিকা ডেইলি নাগরিকের সম্পাদক গুনা রাজ লুইনতেল বলেন,  বামপন্থীরা বিজয়ী । প্রাথমিকভাবে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, বামপন্থীরা দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে । এটা তাদের জন্য বড় ধরনের সফলতা।

 

 

স্পন্সরেড আর্টিকেলঃ